১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

EN

সরাইলে ১৫গ্রামের লক্ষাধিক মানুষের যাতায়াতের একমাত্র ভরসা ৭শ ফুট লম্বা বাঁশের সাকো

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ , ১৪ নভেম্বর ২০২০, শনিবার , পোষ্ট করা হয়েছে 2 years আগে

এম এ করিম সরাইল নিউজ ২৪.কমঃ
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে বছরের পর বছর ধরে ৭শ ফুট লম্বা বাশেঁর সাকো দিয়ে শুষ্ক মৌসুমে যাতায়াত করছেন ১৫গ্রামের লক্ষাধিক মানুষ। উপজেলার অরুয়াইল ইউনিয়নে অবস্থিত “সেতরা” নদীর উপর নির্মিত উক্ত বাশেঁর সাকোটি দিয়ে যাতায়াতে জনদুর্ভোগ নিয়ে বিভিন্ন সময়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলেও ব্রিজ নির্মাণের তেমন কোনো অগ্রগতি নেই এখানে। বর্ষা মৌসুমে এখানকার লোকজন নৌকাযোগে সহজে চলাচল করলেও শুষ্ক মৌসুমে নদীর উপর দিয়ে চলাচলের একমাত্র মাধ্যম বাঁশ দিয়ে নির্মিত এই সাকোটি। মানুষের যাতায়াতের প্রয়োজনে বাধ্য হয়েই প্রতিবছর বর্ষা মৌসুম শেষ হওয়ার আগেই নিজস্ব অর্থায়নে বাশঁ দিয়ে সাকোটি নির্মাণ করেন স্থানীয় এলাকাবাসী। উপজেলার অরুয়াইল ইউনিয়নের অরুয়াইল, রানিদিয়া, কাকুরিয়া, রাজাপুর, বাদে অরুয়াইল, বারপাইকা, বুনিয়ারটেক, ধামাউড়া, দুবাজাইল, পাকশিমুল ইউনিয়নের পাকশিমুল, ফতেহপুর, পরমানন্দপুর, হরিপুর, ষাটবাড়িয়া ও বড়ুইছাড়া গ্রামের অধিকাংশ লোকজন এ সাঁকো দিয়েই চলাচল করেন। এছাড়া কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার খলাপাড়া, মেন্দিপুর, সাদেকপুর, আগানগর, জাফরনগর, শ্রীনগর ও বাজিতপুর উপজেলার নোয়াআডা, কইটুপি, মধ্যচর ও কামারবাল্লি গ্রামের লোকজন মেঘনা নদী পার হয়ে এই সাঁকো দিয়ে সরাইল হয়ে বিভিন্ন এলাকায় যাতায়াত করে বলে এলাকাবাসী জানিয়েছেন।
উপজেলার অরুয়াইল বাজারের দক্ষিণ পাশ দিয়ে প্রবাহিত সেতরা নদীর উপর নির্মিত প্রায় ৭’শ ফুট লম্বা ও ৬ ফুট প্রস্থ বাঁশের এই বিশাল সাঁকোটি দিয়ে শুষ্ক মৌসুমে মানুষ যাতায়াত করতে পারলেও জনগণের ভোগান্তির যেন শেষ নেই এখানে। জনদুর্ভোগ লাঘবে এখানে একটি ব্রিজ নির্মাণের জন্য বছরের পর বছর ধরে এলাকাবাসী দাবি জানিয়ে আসলেও এ ব্যপারে তেমন কোনো অগ্রগতি না দেখে হতাশ এখানকার এলাকাবাসী।
জনস্বার্থে এখানে একটি ব্রিজ নির্মাণ করে জনগণের দুর্ভোগ লাঘব করতে সরকারের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন এলাকাবাসী।
এ ব্যপারে অরুয়াইল ইউপি চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন বলেন, এখানে ব্রীজ নির্মাণ হলে এলাকার লক্ষ লক্ষ মানুষের যাতায়াতের সুবিধা হবে। অতি গুরুত্বপূর্ণ এই ব্রীজটি দ্রুত নির্মাণ করার জন্য সরকারের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি।
এ ব্যপারে সরাইল উপজেলা এলজিইডি’র প্রকৌশলী মোছাঃ নিলুফার ইয়াসমিন বলেন, মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে এখানে একটি ব্রিজ নির্মাণের ব্যবস্থা করার জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। এখানে ব্রিজ নির্মাণ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। আশা করি কিছুদিনের মধ্যেই এ ব্রীজটি অনুমোদন হবে।

এ ব্যপারে সরাইল উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার(ভৃমি) ফারজানা প্রিয়াঙ্কা বলেন, এলাকার মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে এ নদীর উপর একটি ব্রীজ নির্মাণ করা অধিক গুরুত্বপূর্ণ। এখানে ব্রীজ নির্মাণের প্রক্রিয়া চলছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
আরও পড়ুন