২৮শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

EN

সরাইলে ফসলি জমি নষ্ট করে ড্রেজার দিয়ে মাটি উত্তোলণ

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৯:৩১ পূর্বাহ্ণ , ২৮ এপ্রিল ২০২২, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 2 years আগে

সরাইলে ফসলি জমি নষ্ট করে ড্রেজার দিয়ে মাটি উত্তোলণ

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতাঃ

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ড্রেজার দিয়ে অবাধে মাটি উত্তোলণের ফলে হুমকির মুখে পড়েছে ফসলী জমি। উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের কাটানিশার এলাকায় এমন দৃশ্য দেখা গেছে। ড্রেজার দিয়ে মাটি কাটার ফলে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে সেখানে। ফলে আশ-পাশের ধানী জমির সম্ভাব্য ক্ষয়ক্ষতি নিয়ে আতংকিত রয়েছেন স্থানীয় কৃষক।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মিজান মিয়া ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করে অন্যত্র বিক্রি করছেন। ড্রেজার দিয়ে মাটি কাটার ফলে গভীর গর্তের সৃষ্টি হয়েছে । আর চারদিকে যাদের ধানের জমি রয়েছে এগুলোর মাটি ভেঙে গর্তে পরিনত হয়েছে। জমি নিশ্চিহ্ন হয়ে যাওয়ারও শঙ্কা করছেন অনেকে। পাশের জমির মালিকরা কেউ মিজানের ভয়ে মুখ খুলতে চায় না।

ড্রেজার দিয়ে মাটি উত্তোলণ করার সময় সেখানে ড্রেজারের মালিক সাবেক ইউপি সদস্য মিজান মিয়া উপস্থিত ছিলেন। তিনি সংবাদকর্মীদের ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। তিনি জোর গলায় বলছিলেন আমি নিজের জমিতে মাটি কাটাইতেছি তাতে আপনাদের সমস্যা কোথায়? আশেপাশের সকল জমি আমার। ড্রেজার দিয়ে মাটি উত্তোলণ করার কোন অনুমতি আছে কি-না? এমন প্রশ্নের জবাবে মিজান মিয়া বলেন, সারা যায়গায় মাটি কাটতাছে ড্রেজার দিয়ে আমি কাটলে দোষ কি? মানুষ অভিযোগ করছে তাদের ধানের জমি গর্তে তলিয়ে যাচ্ছে। মানুষ অভিযোগ করলে হবে না আমি আমার জমির মাটি কাটতাছি।

পাশের জমির মালিক নাম প্রকাশে অনিচ্ছুক একজন মহিলা বলছিলেন, আমি অনেক কষ্ট করে পরের যায়গায় থেকে একটু জমি রাখছি। কিন্তু মিজান মেম্বার ড্রেজার দিয়ে মাটি কাটার ফলে আমার ক্ষেতের ক্ষতি হইতাছে। আমার ধান নষ্ট হইলে খামু কি?

এই বিষয়ে জানতে চাইলে নোয়াগাঁও ইউপি চেয়ারম্যান মনসুর আহমেদ বলেন, আমি জানি না এই ব্যাপারে। তবে যারাই এই কাজ করছে তাদেরকে আইনের আওতায় আনা হবে। মানুষের জমির ফসল নষ্ট করে কেউ এই কাজ করতে পারে না।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারহানা নাসরিন বলেন, বিষয়টি আমার জানা নেই, তবে আপনাদের মাধ্যমে যেহেতু জানলাম আমি সরজমিনে গিয়ে ব্যবস্থা নিবো।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
আরও পড়ুন