২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

৮ ডিসেম্বর সরাইল মুক্ত দিবস

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১১:০২ অপরাহ্ণ , ৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 2 years আগে

৮ ডিসেম্বর সরাইল মুক্ত দিবস

এম এ করিম সরাইল নিউজ ২৪.কমঃ

৮ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার সরাইল মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে হটিয়ে সরাইলকে মুক্ত করে বাংলার বীর মুক্তিযোদ্ধারা। ফলে ১৯৭১সাল থেকে যথাযোগ্য মর্যাদা দিয়ে এই দিনটিকে সরাইল মুক্তদিবস হিসেবে পালন করে আসছে সরাইলের সকল শ্রেণি পেশার মানুষ।

স্থানীয় মুক্তিযোদ্ধারা জানায়, ১৯৭১ সালের এই দিনে সরাইলে বীর মুক্তিযোদ্ধাদের অসীম সাহসিকতায় মরণপণ লড়াইয়ের মুখে পাক বাহিনী ও তাদের দোসররা সরাইল থানা ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এখানকার মুক্তিযোদ্ধারা পাকবাহিনীর বিরুদ্ধে কঠিন প্রতিরোধ গড়ে তুলেছিল সেদিন। ওইদিন মুক্তিযোদ্ধারা কয়েকটি দলে বিভক্ত হয়ে কমান্ডারদের নেতৃত্বে এ যুদ্ধ করেছিলেন।
সেইদিনকার অন্যতম ঘটনা হচ্ছে কালীকচ্ছে মাইন বিস্ফোরণ, শাহবাজপুর, পানিশ্বর, বেড়তলা, কানিখাই, দূর্গাপুর, বড়ইবাড়ি ও ধর্মতীর্থের মুখোমুখি যুদ্ধ।

সরাইল উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইসমত আলী বলেন, দীর্ঘ ৯ মাসের যুদ্ধে স্থানীয় রাজাকার আল বদরদের সহযোগিতায় পাক বাহিনীর অত্যাচার নির্যাতন ও গুলিতে সরাইলে শত শত নর-নারী প্রাণ হারিয়েছে। যুদ্ধে সরাইলের ১৫ জন বীর বাঙালী শহীদ হয়, ১৭ জন মুক্তিযোদ্ধা গুরুতর আহত হয়। শতাধিক মানুষের ঘর বাড়ি জ্বালিয়ে দেয় পাক বাহিনী।
তিনি আরো বলেন, সরাইলের বিভিন্ন স্থানে রয়েছে নিহতদের গণকবর ও ৪টি বধ্যভূমি। স্বাধীনতার ৫০বছর পরও গণকবর ও বধ্যভুমি সবগুলো সংরক্ষন করা হয়নি। তাই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ সবগুলি গনকবর ও বধ্যভূমি যেন সংরক্ষন করেন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন