২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

সরাইল অন্নদা স্কুলের খেলার মাঠ দখল করে বহুতল ভবন নির্মাণের পায়ঁতারা, ফুঁসে উঠছেন এলাকাবাসী, লক্ষাধিক জনতার বিক্ষোভের হুমকি

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১:৪৯ পূর্বাহ্ণ , ২৭ অক্টোবর ২০১৮, শনিবার , পোষ্ট করা হয়েছে 6 years আগে

20181027_004135FB_IMG_1540583334832
এম এ করিম সরাইল নিউজ টোয়েন্টিফোর ডটকম ডেস্ক:
ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠের পূর্ব দিকে মাঠ দখল করে বহুতল ভবন নির্মাণের খবরে ফুঁসে উঠছেন এলাকাবাসী। চাপা ক্ষোভ বিরাজ করছে এখানকার ক্রীড়া মোদী নবীন ও প্রবীন খেলোয়াড়দের মাঝে। সরাইলের ঐতিহ্যবাহী খেলার মাঠ দখল করে বহুতল ভবন নির্মাণের খবরে ক্রমেই বিক্ষুদ্ধ হয়ে উঠছেন এলাকাবাসী।
জানা যায়, সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের জন্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ৩০টি স্মার্ট কক্ষ বিশিষ্ট ৬তলা ভবন বরাদ্ধ হয়েছে। এলাকাবাসীর অভিযোগ মাঠের পশ্চিম দিকে পর্যাপ্ত খালি জায়গা থাকতেও একটি বিশেষ মহলের ইশারায় মাঠ দখল করে পূর্ব দিকে ভবনটি নির্মাণের পায়ঁতারা করছেন কর্তৃপক্ষ। এই জন্য খেলার মাঠের পূর্ব দিকের প্রধান ফটকটি উচুঁ করে নির্মাণ করে লোক চূক্ষুর অন্তরালে মাঠের পূর্ব দিকের গোলবার উপড়ে ফেলে সেখানকার সয়েল টেস্ট করা হয়েছে।  উপজেলা সদরে এটি একমাত্র খেলার মাঠ হওয়ায়, ভিভিআইপির গুরুত্বপূর্ন সভা, সকল জাতীয় দিবসে সমাবেশ, আন্তঃস্কুল ক্রীড়া প্রতিযোগিতা, আন্তঃইউনিয়ন ফুটবল টুর্নামেন্ট,সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ন কর্মকান্ড, রাজনৈতিক জনসভা, ভোরবেলার এক্সারসাইজ, বিকাল বেলার নিয়মিত খেলাধূলা, বিগত ৪০বছর ধরে চলে আসা ১০দিন ব্যপি কুরআন তফসীর মাহফিল, ঈদের নামাজসহ সকল গুরুত্বপূর্ন কর্মকান্ড এই মাঠেই হয়ে থাকে।  তাই কোনো অবস্থাতেই মাঠকে দখলে নিয়ে বহুতল ভবন নির্মাণ করতে দেওয়া হবে না বলে হুশিঁয়ারী দিচ্ছেন এলাকাবাসী। উপজেলা খেলোয়াড় কল্যাণ সমিতির সভাপতি ও সাবেক অতিরিক্ত সচিব ফরহাদুর রহমান মাক্কী বলেন, “মূল মাঠের মধ্যে বহুতল ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। যে কোনভাবেই আমরা তা প্রতিহত করব”। প্রাক্তন খেলোয়াড় ও ক্রীড়া সংগঠক মোশাহেদ উল্লাহ বলেন, “মূল মাঠের মধ্যে বহুতল ভবন নির্মাণ করা কিছু লোকের অসৎ উদ্দেশ্য ছাড়া আর কিছুই নয়।এলাকাবাসী মাঠটিকে রক্ষা করবে।
এ ব্যপারে সরাইল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব রফিক উদ্দিন ঠাকুর বলেন, দুই শত বছরের পূরোনো এই মাঠটি সরাইলের ঐতিহ্য। উপজেলা পরিষদে রেজুলেশন করে এখানে প্রতিবছর ঈদের নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন জাতীয় দিবসের অনুষ্ঠান, খেলা-ধুলা, কুরআন তাফসির মাহফিলসহ নানা আনুষ্ঠানিকতা হয় এই মাঠে। এই মাঠের পশ্চিম দিকে পর্যাপ্ত জায়গা খালি থাকা সত্তেও পূর্ব দিকে উদ্দেশ্যমূলকভাবে ভবন নির্মাণের পায়ঁতারা করছে একটি বিশেষ মহল। প্রয়োজনে লক্ষাধিক লোক নিয়ে বিক্ষোভ মিছিল বের করে খেলার মাঠ দখল করে বহুতল ভবন নির্মাণের প্রতিবাদ করা হবে। কোনো অবস্থাতেই এখানে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। এ ব্যপারে সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকর সিদ্দিক বলেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ৩০টি স্মার্ট কক্ষ বিশিষ্ট ৬ষ্ঠ তলা ভবন নির্মাণের জন্য সয়েল টেস্ট করা হয়েছে। এখনও রিপোর্ট আসে নি। তবে মাঠের গোলবার কেউ ভাঙ্গেনি। শিক্ষা প্রকৌশল ইঞ্জিনিয়ারের ইঞ্জিনার বিদ্যালয়ের বিভিন্ন জায়গা পরীক্ষা  করে অবশেষে এখানকার সয়েল টেস্ট করেছেন। প্রত্যেক সরকারী হাইস্কুলে সরকারের উন্নয়নের অংশ হিসেবে এই ধরনের  ভবন নির্মাণ করছেন। তবে ভবনটি নির্মাণ হলে এলাবাসীর উপকার হবে অন্যথায় ক্ষতিগ্রস্থ হবে। তবে মাঠের পশ্চিম দিকে মাঠি ভরাটের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট চাহিদাপত্র দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন