২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

EN

সরাইলে জিপিএ ৫ প্রাপ্তির তালিকায় শীর্ষে সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়

বার্তা সম্পাদক

প্রকাশিত: ১০:৩৯ পূর্বাহ্ণ , ২৯ জুলাই ২০২৩, শনিবার , পোষ্ট করা হয়েছে 7 months আগে

সরাইলে জিপিএ ৫ প্রাপ্তির তালিকায় শীর্ষে সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়

এম এ করিম সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)

কুমিল্লা বোর্ডের অধীনস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার ১৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি পরীক্ষা-২০২৩ এর প্রকাশিত ফলাফলে মোট জিপিএ ৫ প্রাপ্ত ৪৭জন শিক্ষার্থীর মধ্যে ১৩জন জিপিএ ৫ পেয়ে উপজেলার শীর্ষে রয়েছে সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টির পাশের হার ৭৫.৫২%। এদিকে ২জন শিক্ষার্থী জিপিএ ৫ পেলেও পাশের হার বিবেচনায় উপজেলার শীর্ষে রয়েছে জয়ধরকান্দি আলিম উদ্দিন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। বিদ্যালয়টির পাশের হার ৮৮.৪৬%।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে প্রাপ্ত ফলাফলে জানা যায়, কুমিল্লা বোর্ডের অধীনস্থ উপজেলার ১৮ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ২২২১ জন পরীক্ষার্থী অংশগ্রহন করে মোট ১৩৪৭ জন উত্তীর্ণ হয়েছে। অকৃতকার্য হয়েছে ৮৭৪ জন। কুমিল্লা বোর্ডে গড় পাশের হার ৭৮.৪২% হলেও উপজেলার ১৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে গড় পাশের হার ৬০.৬৪%। জিপিএ ৫ পেয়েছে মোট ৪৭জন।
অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ৯জন, পাশের হার ৭৮.৩০%। অরুয়াইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ৮ জন, পাশের হার ৮১.৯১%। শাহবাজপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ৫জন, পাশের হার ৫০.০০%। কালিকচ্ছ পাঠশালা উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ৩জন, পাশের হার ৪৯.৮২%। চুন্টা এসি একাডেমি উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ৩ জন, পাশের হার ৬৭.৬৭%। দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ২জন, পাশের হার ৬৯.৭০%। শাহজাদাপুর উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ১জন, পাশের হার ৪৩.৩৮% ও বেড়তলা উচ্চ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ১জন, পাশের হার ৫৬.৭৬%।


এছাড়া অন্য কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ জিপিএ ৫ না পেলেও সরাইল সদর উচ্চ বিদ্যালয়ে পাশের হার ৪১.২৭%, সামছুল আলম উচ্চ বিদ্যালয়ে পাশের হার ৬৭.১৯%, পানিশ্বর উচ্চ বিদ্যালয়ে পাশের হার ৬১.২৯%, পাকশিমুল হাজী শিশু মিয়া উচ্চ বিদ্যালয়ে পাশের হার ৭১.১৯%, কুট্টাপাড়া উচ্চ বিদ্যালয়ে পাশের হার ৩৯.২৯%, নোয়াগাঁও উচ্চ বিদ্যালয়ে পাশের হার ৫০.৯৬%, সৈয়দা হুসেনা আফজাল বালিকা বিদ্যালয়ে পাশের হার ৭০.৬৯% এবং আলহাজ্ব নুরুর রহমান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে পাশের হার ৪৯.২৮%।
এদিকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে উপজেলার ৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৫০ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪৪ জন, অকৃতকার্য হয়েছে ৬ জন। জিপিএ ৫ পেয়েছে মোট ৩জন। গড় পাশের হার ৮৮.০০%।
এদের মধ্যে এম এ বাশার আইডিয়াল ইন্সটিটিউট থেকে জিপিএ ৫ পেয়েছে ৩ জন। পাশের হার ৯৪.২৯%। অন্য দুটি প্রতিষ্ঠানের কেউ জিপিএ ৫ না পেলেও পাকশিমুল হাজী শিশু নিয়া উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখায় পাশের হার ৫০.০০% এবং চুন্টা অবিনাশ চন্দ্র একাডেমির ভোকেশনাল শাখায় পাশের হার ৮৮.৮৯%।

এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে উপজেলার দুটি মাদ্রাসা থেকে ১০৮ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে মোট ৪৪জন, অকৃতকার্য হয়েছে ৬৪জন। মোট জিপিএ ৫ পেয়েছে ২জন। গড় পাশের হার ৪০.৭৪%।
এদের মধ্যে সরাইল রাহমাতুল্লিল আলামিন দাখিল মাদ্রাসা থেকে জিপিএ ৫ পেয়েছে ২জন, পাশের হার ৪৭.০৬%.। পানিশ্বর মাদিনিয়া গাউছিয়া দাখিল মাদ্রাসা থেকে জিপিএ ৫ কেউ পায়নি, পাশের হার ৩৫.০৯%।

সার্বিক ফলাফল বিশ্লেষনে জানা যায়, বিভিন্ন বোর্ডের অধীনে উপজেলার মোট ২৩ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ২৩৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে মোট ১৪৩৫জন। অকৃতকার্য হয়েছে মোট ৯৪৪ জন। গড় পাশের হার ৬০.৩১%, মোট জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী ৫২ জন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  
আরও পড়ুন