২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

EN

পিতা-মাতার কবরের পাশে চির নিদ্রায় শায়িত হলেন উকিল আব্দুস সাত্তার ভূঞা এমপি

বার্তা সম্পাদক

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ , ৩০ সেপ্টেম্বর ২০২৩, শনিবার , পোষ্ট করা হয়েছে 8 months আগে

পিতা-মাতার কবরের পাশে চির নিদ্রায় শায়িত হলেন উকিল আব্দুস সাত্তার ভূঞা এমপি

এম এ করিম সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)

ব্রাহ্মণবাড়িয়া-২( সরাইল-আশুগঞ্জ) আসনে ৬ বার নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক ভূমি প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার ভূঞা এমপির জানাযা ও দাফন সম্পন্ন হয়েছে। শনিবার বাদ এশা নিজ এলাকা উপজেলার অরুয়াইল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামে চতুর্থ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে পিতা-মাতার কবরের পাশে তাঁকে চির নিদ্রায় শায়িত করা হয়। এর আগে সকাল ১১ টায় জাতীয় সংসদ ভবনে প্রথম জানাজা, নিজ নির্বাচনী এলাকায় সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বাদ আছর দ্বিতীয় জানাজা ও নিজ ইউনিয়নে অরুয়াইল উকিল আব্দুস সাত্তার ভূঞা ডিগ্রী কলেজ মাঠে বাদ মাগরিব তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

জানা যায়, শনিবার (৩০ সেপ্টেম্বর) ভোর ৩টার দিকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন ব্রাহ্মণবাড়িয়া- ২ আসনের এমপি উকিল আব্দুস সাত্তার ভূঞা। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। ১ পুত্র ও ২ কন্যা সন্তানসহ অসংখ্য আত্বীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন তিনি। দীর্ঘদিন ধরে কিডনিজনিত রোগে তিনি ভুগছিলেন।

সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত জানাজায় ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের এমপি এবিএম ফরহাদ হোসেন সংগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সাবেক এমপি এডভোকেট জিয়াউল হক মৃধা, সরাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রফিক উদ্দিন ঠাকুর, সরাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট নাজমুল হোসেনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জানাজায় অংশগ্রহন করেন। জানাজা শেষে সংরক্ষিত মহিলা আসনের এমপি উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলি আজাদ সেখানে উপস্থিত হয়ে উকিল আব্দুস সাত্তার ভূঞা এমপির একমাত্র পুত্র মাইনুল হাসান তুষারকে সমবেদনা জ্ঞাপন করেন।

বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুতে বিভিন্ন শ্রেণি পেশার লোকজন গভীর শোক প্রকাশ করে শোক সন্তোপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। পিতার রুহের মাগফেরাতের জন্য নিজ নির্বাচনী এলাকাসহ দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন উকিল আব্দুস সাত্তার ভূঞা এমপির একমাত্র পুত্র মাইনুল হাসান তুষার।

উল্লেখ্য উকিল আব্দুস সাত্তার ভূঞা ১৯৩৯ সালের ১৬ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া আদালতে আইনজীবী পেশায় নিয়োজিত ছিলেন। এছাড়া তিনি দীর্ঘদিন ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সভাপতি পদে ছিলেন।

১৯৭৯ সালে কুমিল্লা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ১৯৯১ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ও জুনের নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে ৪ দলীয় জোট সরকার থেকে টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে আবদুস সাত্তার আইন, মৎস্য ও ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নির্বাচন পরবর্তী রাজনৈতিক কার্যক্রমে নিষ্ক্রিয় ছিলেন তিনি।

পরবর্তীতে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসন থেকে বিএনপির দলীয় প্রার্থী হিসেবে উকিল আব্দুস সাত্তার ভূঞা ধানের শীষ প্রতীকে ৮৩ হাজার ৯৯৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন।

২০২২ সালের ১১ ডিসেম্বর উকিল আব্দুস সাত্তার ভূঞা বিএনপির দলীয় সিদ্ধান্তে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন। পরবর্তীতে এই আসনের উপনির্বাচনের তফসিল ঘোষনা হলে দলীয় পদ থেকে পদত্যাগ করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি নির্বাচনে মনোনয়ন পত্র উত্তোলন করেন। পরে ২০২৩ সালের ২ জানুয়ারী তাকে বিএনপি দল থেকে বহিঃস্কার করা হয়। এরপর ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি এই আসনে অনুষ্ঠিত উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কলার ছড়ি প্রতীকে তিনি পুনরায় এমপি নির্বাচিত হন।

আপনার মন্তব্য লিখুন

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
আরও পড়ুন